একটি মুক্ত
পাঠচক্র আন্দোলন

খবর

ফুয়াদের গল্প ও পাঠচক্র

নেক অপেক্ষার পর আসে একেকটা শুক্রবার। শুক্রবার ছুটির দিন। আর ছুটির দিন মানেই লম্বা একটা ঘুম। এই দিনটায় প্রায় কেউই বিছানা থেকে গা-ওঠাতে চায় না। তবে আমাদের কাকাড্ডার সবার কাছে কেবল সকালটার জন্যই এই দিনটা অন্যরকম প্রিয়। কারণ কর্মব্যস্ত সপ্তাহের শেষে এই দিনটাতেই হয় আমাদের সাপ্তাহিক পাঠচক্র, আড্ডা।

সব সময়ের মতো এই শুক্রবারও আমরা হাজির হয়েছিলাম বিয়ামের বৃষ্টিবৃক্ষের তলায়। হাসি-মজা-খুনসুটি তো চলছিলই আর অপেক্ষা ছিল একজন প্রিয় মানুষের। চিকিৎসাবিদ্যা শেখার জন্য দূর চট্টগ্রামে থাকা কাকাড্ডার প্রিয় মুখ রাইসা আপু যে কিশোরগঞ্জ এসেছেন, সে খবর আগেই পাওয়া হয়ে গিয়েছিলো সবার। ছুটি পেয়েই আপু ছুটে এসেছে আমাদের সাথে দেখা করতে, আরেকটা উচ্ছ্বল পাঠচক্রকে রাঙ্গিয়ে দিতে। আর ঢাকা বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া, কাকাড্ডার সদস্য সাজ আপুও ছিলো কিশোরগঞ্জের এবারকার পাঠচক্রে। তিনি ঢাকায় কাকাড্ডার জন্য কাজ করছেন।
IMG 20170324 WA0014
ঘড়ির কাটা মেপে শুরু হয় পাঠচক্র। শুরুটা করেন রাইসা আপু। নতুন মুখ গুলোর সাথে তার পরিচয় দিয়ে শুরু হয় পাঠচক্র।

সেদিন মূল বিষয়বস্তু হিসেবে ছিল আব্দুল কাইয়ুম মুকুলের লেখা বই-'মা বলল যাসনে খোকা'। পালা করে পড়া চললো। পড়া হলো বিশেষ বিশেষ ঐতিহাসিক ঘটনা সম্পর্কিত অংশ; সেইসাথে তাল মিলিয়ে চললো আলোচনা আর মত বিনিময়। বইটির বিষয়বস্তু মুক্তিযুদ্ধের ইতিহাস। এভাবেই '৪৭ এর দেশভাগ ও তার পরবর্তী সময়কার রাজনৈতিক আন্দোলনের ইতিহাস উঠে এল সবার বাক্যবিনিময়ের মাধ্যমে। পূর্ব পাকিস্তানের তৎকালীন অবস্থা নিয়ে হয়ে গেল বিস্তর আলোচনা। দুই অংশের মধ্যকার বৈষম্য, ভাষা আন্দোলন, ২১ দফা, যুক্তফ্রন্ট এর বিজয়, ৬ দফা, শিক্ষা কমিশন এসব নিয়ে ছাত্রদের আন্দোলন ও তখনকার নানা চড়াই উৎরাই নিয়ে চলছিল আড্ডা। চোখের সামনে যেন ভেসে উঠছিল সব!
IMG 20170324 WA0010
বইটির কিছুটা অংশ পড়তেই যেন দেখতে দেখতে সময় হয়ে এলো ঘরে ফেরার। সবাই মিলে বিদায়ের পালা শেষ করে একরাশ আনন্দ আর বইটি শেষ করার উৎকন্ঠা নিয়ে আমরা সেদিন ফিরছিলাম বাড়ির পথে। আমাদের কাকাড্ডা পরিবারের সবার সাথে দেখা হওয়ার পর বাকি দিনটা কিন্তু বেশ কাটে!

প্রতিবেদকঃ শিক্ষার্থী, এসভি সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়

কাকাড্ডার ডাকবাক্স

কাকাড্ডা ডট কমে সাবস্ক্রাইব করলে মেইলের মাধ্যমে আমাদের সব আপডেট পাবেন

kakadda logo

ঠিকানা:
আলোরমেলা, কিশোরগঞ্জ- ২৩০০।
সেন্ট্রাল রোড, ধানমন্ডি, ঢাকা - ১২০৯।

ইমেইল:
info@kakadda.com
k
akadda.info@gmail.com

ফোন:
+8801859 304232
+8801971 104077

স্যোশাল লিঙ্কস