দুধর্ষ জাদুকর বেলাট্রিক্স লেস্ট্রেঞ্জ

এমন একজন ডার্কলর্ড এর কথা চিন্তা করুন যার কোনো বেলাট্রিক্স লেস্ট্রেঞ্জ নেই। কেমন অসম্পূর্ণ, অদ্ভুত লাগছে? লাগাটা স্বাভাবিক। কারণ বেলাট্রিক্স বিহীন ভল্ডেমর্ট পূর্ণাঙ্গ নয়, ভয়ানক নয়। লর্ড ভল্ডেমর্ট অন্ধকারের প্রভু, বেলাট্রিক্স তার সেবিকা।

সিগনাস এবং ড্র‍্যালা ব্ল্যাকের ঘরে জন্ম নেয়া বেলাট্রিক্স ছোটোবেলা থেকেই উদ্ধত, পিওর ব্লাড স্ট্যাটাস নিয়ে সদা গর্বিত ছিলো। অবশ্য ব্লাড স্ট্যাটাস নিয়ে গোটা ব্ল্যাক ফ্যামিলির ‘সুপেরিওরিটি কমপ্লেক্স’ ছিলো। বেলাট্রিক্সের অন্য দুইবোন নার্সিসা আর এন্ড্রোমিডা ব্ল্যাক, যদিও এক মাগলবর্ন টেড টংকসকে বিয়ে করার অপরাধে এন্ড্রোমিডার সাথে তারা সম্পর্ক ছিন্ন করে দেয়। মাগলদেরকে নিয়ে কাজিন সিরিয়াস ব্ল্যাকের সাথে ভিন্নমতের কারণে তাকে ব্লাড ট্রেইটর হিসেবে সাব্যস্ত করেছিলো সে। অর্থাৎ, তার জীবনের সমস্ত কিছুকে ব্লাড সুপ্রিমেসি দিয়ে বিবেচনা করতো।

সর্টিং হ্যাট মাথায় দেয়ার সাথে সাথেই স্লিদারিন হিসেবে নির্বাচিত হয় বেলা। স্কুল থেকেই বেল্লাট্রিক্স ছিলো হিংস্র প্রকৃতির। ডার্ক আর্টে বিশেষভাবে পারদর্শী বেলাট্রিক্স সুযোগ পেলেই যারতার উপর কার্স প্রয়োগ করতে দ্বিধা করতো না যার কারণে বেশিরভাগ সহপাঠী তার কাছ থেকে দূরে অবস্থান করতো। তবে বেলাট্রিক্স নিজে ট্রান্সফিগারেশন এর শিক্ষক ডাম্বোলডোরের কাছ থেকে দূরে অবস্থান করতো। ঘৃণাবাদী বেলাট্রিক্সের সাথে আরেক পিওর স্লিদারিন রুডল্ফাসের এক ধরণের সম্পর্ক গড়ে উঠে এবং এ সম্পর্ক বিয়েতে রূপ নেয়। অবশ্য এ বিয়ে কেবল আনুষ্ঠানিকতা ছাড়া আর কিছুই ছিলোনা, হৃদয়ঘটিত ব্যাপারে বেল্লাট্রিক্স বরাবরই নিস্পৃহ ছিলো।

লর্ড ভল্ডেমর্টের উত্থান হওয়ার সাথে সাথেই বেল্লাট্রিক্স তার জীবনের উদ্দেশ্য পেয়ে যায়। প্রথম দিকেই ডেথইটার সংঘে যোগ দেয় সে। ফার্স্ট উইজার্ডিং ওয়ারে সে ব্যাপক সন্ত্রাস এবং মাগলদের মধ্যে ত্রাস সৃষ্টি করতে সক্ষম হয়। স্যাডিস্টিক এবং নিষ্ঠুর প্রকৃতির বেল্লাট্রিক্স পরিণত হয় লর্ড ভল্ডেমর্ট এর সবচেয়ে অনুগত ভৃত্য৷ শোনা যায়, ভল্ডেমর্ট নিজ হাতে বেল্লাট্রিক্সকে ব্ল্যাক ম্যাজিকে সিদ্ধহস্ত করে তোলে৷ ১৯৭০ থেকে ৮০ পর্যন্ত প্রতিটা অপরাধ, অরোর হত্যা, মাগল শিশু হত্যার সাথে বেলাট্রিক্স জড়িত ছিলো। এরপর হ্যারি পটারকে মারতে গিয়ে ডার্কলর্ডের পতন হয়, ডেথইটাররা ধরা পড়তে শুরু করে। কিন্তু বেল্লাট্রিক্স পালিয়ে যায়। কিছুদিন পর বার্টি ক্রাউচ জুনিয়রের সাথে মিলে অর্ডার অফ ফিনিক্সের সদস্য ফ্র‍্যাংক এবং এলিস লংবটম দম্পত্তিকে আটকে রেখে ভয়ানক অত্যাচার করে। অসংখ্য ক্রুসিয়াটাস কার্সের অত্যাচার ফ্রাংক এবং এলিসকে পাগল করে দেয়। এ ঘটনায় গোটা উইজার্ডিং ওয়ার্ল্ডে ক্ষোভের সৃষ্টি হয় এবং মিনিস্ট্রি বেলাট্রিক্স এবং ক্রাউচ কে গ্রেফতার করতে সক্ষম হয়। ম্যাজিক্যাল ল অনুসারে, বেলাট্রিক্স আজীবন আজকাবানে দন্ডিত হয়।

আজকাবানের সবচেয়ে নিরাপদ সেলে বেলাট্রিক্সকে চেইন্ড করে রাখা হয়। এ সময় যখন সব ডেথইটাররা নিজেদেরকে বাঁচানোর জন্য ভল্ডেমর্টের আনুগত্য অস্বীকার করে, তখনো বেলাট্রিক্স ডার্কলর্ডের প্রতি তার লয়ালিটি দেখায়। আজকাবানের সেলে লর্ড ভল্ডেমর্ট এর পুণরায় উত্থান এর অপেক্ষা করতে শুরু করে সে। অবশেষে ১৫ বছর জেল খাটার পর আজকাবান ভেঙ্গে অন্যান্য ডেথইটারদেরকে নিয়ে পালিয়ে যায় সে। আর এ ঘটনায় দায়ী করা হয় সিরিয়াস ব্ল্যাক কে। যদিও পরে তা ভুল প্রমাণিত হয়।

লর্ড ভল্ডেমর্ট এর উত্থানের সাথে সাথে বেলাট্রিক্স তার লয়াল সার্ভেন্ট হিসেবে নিজেকে হাজির করে। এরপর প্রথম এসাইনমেন্টে বেলাট্রিক্স এবং অন্যান্য ডেথইটারদেরকে মিনিস্ট্রি তে পাঠানো হয় একটা প্রফেসি উদ্ধার করতে যা হ্যারি পটারের সাথে সংশ্লিষ্ট। উন্মাদ বেলাট্রিক্স প্রফেসি উদ্ধার করার চেয়ে হ্যারি পটারের প্রতি বেশি মনোযোগী ছিলো। ফলে প্রফেসি ভেঙ্গে যাওয়ার আশংকা সত্ত্বেও হ্যারির সাথে পাল্টাপাল্টি ডুয়েলে লিপ্ত হয় সে। এদিকে অন্যান্য ডেথইটার এবং অর্ডারে সদস্যরা ঘটনাস্থলে এসে যোগ দেয়। মিনিস্ট্রিতে যুদ্ধ শুরু হয়। সিরিয়াস ব্ল্যাক হ্যারির সাথে একত্র হয়ে ডেথইটারদেরকে মোকাবেলা করে যাচ্ছিলো। হঠাৎ, বেল্লাট্রিক্স এক পাশ থেকে সিরিয়াসের উপর ডেথকার্স ছুড়ে দেয় এবং সিরিয়াসের মৃত্যু হয়। ক্ষিপ্ত হ্যারি বেলাট্রিক্সকে বারবার ক্রুসিয়াস কার্স করে শাস্তি দিতে শুরু করলে লর্ড ভল্ডেমর্ট ঘটনাস্থলে এসে হাজির হয়। সেই সাথে হাজির হয় ডাম্বোলডোর। ডাম্বোলডোরকে দেখামাত্র বেলাট্রিক্স দ্রুত অন্যদেরকে কে নিয়ে পালিয়ে যায়। অন্যদিকে, ডাম্বোলডোর আর ভল্ডেমর্ট এর ডুয়েলে ভল্ডেমর্ট নাস্তানাবুদ হয়ে পালিয়ে যায়।

সেকেন্ড উইজার্ডিং ওয়ার এর শুরুতে ডাম্বোলডোরকে মারার ষড়যন্ত্রে বেলাট্রিক্স জড়িত হয়। এ ঘটনায় স্নেইপ এবং নার্সিসা কে আনব্রেকেবল ভো (অলঙ্ঘনীয় শপথ) এ আবদ্ধ করে দেয় বেলাট্রিক্স। অবশ্য, এ ঘটনার ফলাফল ডাম্বোলডোর আর স্নেইপ আগেই পরিকল্পনা করে রেখেছিলেন।

লর্ড ভল্ডেমর্ট এবং বেলাট্রিক্সের মধ্যে ‘ম্যালফয় ম্যানরে’ এক অদ্ভুত মনোদৈহিক সম্পর্ক তৈরী হয়। বেলাট্রিক্স ভল্ডেমর্ট কে তার একমাত্র প্রভু, ভালোবাসা, ঈশ্বর জ্ঞান করতো। কিন্তু লর্ড ভল্ডেমর্ট ‘ভালোবাসা ‘ বুঝতে পারতো না। যার কারনে বেলাট্রিক্স কে নিজের অনুগত ভৃত্য ছাড়া আর কিছুই ভাবতো না।সেকেন্ড উইজার্ডিং ওয়ার এর আগে, ভল্ডেমর্ট এর মাথায় নিজের ব্লাডলাইন রক্ষার জন্য একজন উত্তরাধিকারীর প্রয়োজন বোধ করে। সেজন্য, বেলাট্রিক্স কে বেছে নেয় সে। ফলশ্রুতিতে জন্ম হয় ডেলফিনির। সম্পর্ক কে বেলাট্রিক্স দেখতো ভালোবাসা, নিজের দেবতা, প্রভুর আশির্বাদ হিসেবে।

ডাম্বোলডোরের টম্ব থেকে এল্ডার ওয়ান্ড চুরীর মধ্য দিয়ে আনুষ্ঠানিকভাবে সেকেন্ড উইজার্ডিং ওয়ারের সূচনা করে লর্ড ভল্ডেমর্ট। নিজের সমস্ত শক্তি, ডেমেন্টর, মুনস্টার, ইনফেরি আর ডেথইটারদের কে নিয়ে হগওয়ার্টসে গিয়ে উপস্থিত হয় সে। ডার্কলর্ডের পরম ভৃত্য হিসেবে বেলাট্রিক্স অগ্রভাগে থাকে।যুদ্ধে ভয়, ত্রাস এবং অসংখ্য উইজার্ড দেরকে আহত করার পর ফ্রেড উইজলি কে হত্যা করে জিনির দিকে অগ্রসর হয়। এ ঘটনার আকিস্মকতায় মলি উইজলি দৃশ্যপটে এসে হাজির হয় এবং বেলাট্রিক্সের সাথে প্রলয়ঙ্কর এক ডুয়েলে লিপ্ত হয়। ক্ষিপ্ত, প্রায় উন্মাদ মলি দ্রুত একের পর এক আনফরগিভেবল কার্স করতে শুরু করলে বেলাট্রিক্স ভয় পেয়ে খেই হারিয়ে ফেলে। মলি উইজলি কিলিং কার্স ছুড়ে দেয় এবং মৃত্যু হয় স্যাডিস্টিক, ভয়ংকর আর ডার্কলর্ডের সবচেয়ে বিশ্বস্ত সহচরী বেলাট্রিক্স লেস্ট্রেঞ্জের!

Leave a Reply