একটি মুক্ত
পাঠচক্র আন্দোলন

খবর

বইমেলার দ্বিতীয় পত্র

প্রায় বছর দুই ধরে নরসুন্দার পাড়ের শহরটিতে আমার মতো কিশোর-কিশোরীদের নিয়ে উচ্ছ্বাসের মিছিল করে আসছে একটি ছোট্ট দল। অদ্ভূত সেই দলের নাম- কাকাড্ডা। এই দলটার ব্যাপারে আগ্রহ নিতান্ত না থাকলেও, নামের ব্যাখ্যাটা অন্তত জিজ্ঞেস করতে ইচ্ছে করে! কাকাড্ডার অদ্ভূত নামখানা, ফেসবুক মারফত শুনে থাকলেও, এই সংগঠনের সাথে আমার প্রথম পরিচয় ২০১৬ সালের জুনে, ইশকুল উৎসব দিয়ে। তখন থেকেই আমার ইচ্ছে এই দলটির সাথে মিশে যাওয়ার।

তারপর সুযোগ মিললো, একটা বিশেষ দিনে। এবারের একুশে ফেব্রুয়ারিতে সংগঠন কাকাড্ডায় আমার অভিষেক। ওইদিন ছিলো অমর একুশে বইমেলার উদ্বোধনী দিন।

এবার দ্বিতীয়বারের মত অমর একুশে বইমেলায় কাকাড্ডার স্টল দেখা গেল। অমর একুশে বইমেলা , কিশোরগঞ্জ। গতবারের চেয়ে এবারের মেলা ছিল অনেক বেশি জমজমাট এবং লোকারণ্যের বুনটে ঠাসা। প্রায় ১৪০ টি স্টল নিয়ে এবারের বইমেলা আয়োজিত হয়, যার মাঝে জ্বলজ্বলে একটি নাম ছিল কাকাড্ডা।

স্টল সাজানোর ক্ষেত্রে মেলা শুরুর বেশ আগে থেকেই কাকাড্ডা “শিবিরে” উত্তেজনার আবেশ দেখা যায় । সুন্দর এবং “উদ্ভট-সুন্দর” নানা রকম আইডিয়া আসতে থাকে কাকেদের কাছ থেকে। আইডিয়ার সংস্কার আর কাটছাঁট শেষে একটা সিদ্ধান্তে পৌঁছানো হয় । সাজানো হয় কাকাড্ডার স্টল। সবার দারুন উৎসাহ আর খানিকটা পরিশ্রমে হেসে ওঠে স্টলের সাজসজ্জা। সেখানেই শেষ নয় , আইডিয়াবাজেরা প্রতিনিয়ত উন্নয়নমূলক সংস্কারে ব্যাস্ত। নতুন নতুন সংযোজন আর বিয়োজন মেলা জুড়েই চলতে থাকে।

মেলা জমজমাট ছিল সেই প্রথম দিন থেকেই। তাই কাকাড্ডার স্টল প্রথমদিন থেকেই জমজমাট ছিল। লোকেদের আসা যাওয়া, নানারকম জিজ্ঞাসা আর তার সাথে বেশ চলনসই একচোট বেচাকেনা হয়ে গেলো প্রথম তিন দিনে। চতুর্থদিন ছিল স্বর্ণসময় , বিশেষ করে বেচাকেনার ভিত্তিতে । সারাদিন ধরে মানুষের আনাগোনায় মুখর ছিল বইমেলা প্রাঙ্গন এবং তার সাথে কাকাড্ডার স্টল। কাকাড্ডার স্টলের সবচেয়ে বেশি যে বই বিক্রি হয়েছে তা সেটি “মেয়ের কাছে বাবার চিঠি” । বইটার লেখক জওহরলাল নেহেরু। বইটা ইন্দিরা গান্ধিকে লেখা তার ৩০ চিঠি নিয়ে প্রকাশ করা হয়েছে। চিঠিগুলোর বিস্তার ব্যাপক , গুরুত্ব অবিশ্বাস্য ।

এছাড়া অন্যান্য বইয়ের মাঝে “কি কেন কিভাবে” নামক বিজ্ঞান বিষয়ক একটি বই পাঠকদের বেশ নজর কেড়েছে । ঝরঝরে ভঙ্গির লেখনীর সাথে উৎসাহ জাগানিয়া তথ্যের সংমিশ্রণ বইটিকে পাঠকদের দৃষ্টি আকর্ষণ করিয়েছে। এবারের বইমেলায় কাকাড্ডার পরিবেশনার কেন্দ্রবিন্দুতে ছিল শিশুদের বই। শিশুদের বইয়ের মধ্যে “বুদ্ধিমতী মাশা” নামের একটা বই শিশু পাঠকদের বেশ আকৃষ্ট করেছে । এছাড়া “রুশ বিপ্লব” শীর্ষক একটি কমিক্স বই ব্যতিক্রমি পরিবেশনা হিসেবে পাঠকদের কাছে বেশ গ্রহণযোগ্যতা পেয়েছে।

অসংখ্য স্টলের হাজার হাজার বইয়ের মাঝে কাকাড্ডার পরিবেশনা ছিল ব্যতিক্রমি এবং দৃষ্টি আকর্ষণকারী। তাই বইয়ের সংগ্রহের ক্ষেত্রে প্রশংসার অধিকারী হয় কাকাড্ডা।

৭ দিনব্যাপী বইমেলা ঘোড়ার মত ছুটে গেছে। শেষমেশ লাগাম টেনে ধরতে হয়েছে, যেমন হয়। মেলার সপ্তম দিনেও লোকারণ্যে ভরপুর ছিল মেলা প্রাঙ্গন। দর্শকদের সাথে প্রকৃত পাঠকদের ভিড়ও দেখা গেছে সমানতালে। বইয়ের বেচাকেনাও ছিল চোখে পড়ার মত ।

শেষদিনে একটি বিশেষ আকর্ষণ বাকি ছিল। পুরস্কার বিতরণী অনুষ্ঠানের দিকে পাখির চোখে তাকিয়ে ছিল সবাই। অবশেষে সেই মাহেন্দ্রক্ষণ আসল। পুরস্কার বিতরণী সর্বদাই শ্বাসরুদ্ধকর। সেই শ্বাসরুদ্ধকর পরিস্থিতি থেকে রেহাই পাওয়া গেল কাকাড্ডার ষষ্ঠ সেরা স্টল পুরস্কার প্রাপ্তিতে। ১৪০ টি স্টলের মাঝে কাকাড্ডার ষষ্ঠ স্থান অধিকার তাদের সফল কর্মযজ্ঞেরই প্রমাণ। কাকাড্ডার স্টল বইমেলায় আগত পাঠকদের প্রাণবিন্দুতে বাজাতে পেরেছে বেহালার সুর, তাই সবচেয়ে বড় প্রাপ্তি।

কাকাড্ডার ডাকবাক্স

কাকাড্ডা ডট কমে সাবস্ক্রাইব করলে মেইলের মাধ্যমে আমাদের সব আপডেট পাবেন

kakadda logo

ঠিকানা:
আলোরমেলা, কিশোরগঞ্জ- ২৩০০।
জিগাতলা, ধানমন্ডি, ঢাকা - ১২০৫।

ইমেইল:
info@kakadda.com
k
akadda.info@gmail.com

ফোন:
+8801859 304232
+8801971 104077

স্যোশাল লিঙ্কস