একটি মুক্ত
পাঠচক্র আন্দোলন

খবর

পুঁজিবাদী অর্থনীতি নিয়ে পাঠচক্র

যথারীতি শুক্রবারে আয়োজিত হয়েছে কাকাড্ডা পাঠচক্রের সাপ্তাহিক পাঠচক্র। মাসব্যাপী অর্থনীতি পাঠচক্রের পরিকল্পনা অনুযায়ী আজকের পাঠচক্রের বিষয় ছিল ‘পুঁজিবাদী অর্থনীতির অ আ ক খ’।
আমাদের পাঠচক্র শুরু হয় নীহার কুমার সরকারের লেখা ‘ছোটদের রাজনীতি’ বইটির ‘ক্যাপিটালিজমের ফল’ শীর্ষক অংশ পাঠের মাধ্যমে। খুব সহজ আর সাবলীল ভাষায় লেখা বইটি পাঠ করায় আলোচনায় আসে নতুন মাত্রা। মুক্ত আলোচনার মাধ্যমে একে একে সবাই যোগ দেয় আলোচনায়। পুঁজিবাদ কি? পুঁজিবাদের ইতিহাস, পুঁজির ব্যবহার এবং প্রধানত পুঁজিবাদের ফল কি কি, সে বিষয়ে আলোচনা হয়। আমরা দেখতে পারি পুঁজিবাদের চারটি দৃশ্যমান ফলাফল,
.সম্পদ সমাজের ছোট-নির্দিষ্ট একটি গোষ্ঠীর মাঝে পুঞ্জীভূত হওয়া।
.ব্যবসা-সংকট।
. উৎপাদন ক্ষমতার অপপ্রয়োগ।
৪. গ্রাম্য অর্থনীতির বিরাট ক্ষতি সাধন।
এসব বিষয়ে সংক্ষিপ্ত থেকে বেশ বিস্তারিত আলোচনা সম্পন্ন হয়।
পরবর্তীতে একই লেখকের লেখা ছোটদের অর্থনীতি বইয়ের কিছু অংশ পাঠ করা হয়। সেখানে পুঁজিবাদের উত্থানের বেশ বিস্তারিত বর্ণনা আমরা পাই। অর্থনৈতিক ব্যবস্থার পরিবর্তনের পুরো ইতিহাসই উঠে আসে আলোচনায়। আদিম কমিউনিস্ট সমাজ থেকে সামন্তবাদ হয়ে বনিকতন্ত্র-আজকের পুঁজিবাদী অর্থনৈতিক ব্যবস্থা কিভাবে ঘাঁটি গেড়েছে সমাজে, তা আমরা জানতে পারি।
আজকের আলোচনা ছিল মুক্ত এবং সাবলীল। পুঁজিবাদের উত্থান থেকে শুরু করে পুঁজিবাদের ধ্বংসাত্মক রূপ পর্যন্ত আলোচনায় জানা-অজানা অসংখ্য তথ্য উঠে এসেছে।
অতঃপর সাংগঠনিক বিষয়াবলীর সংক্ষিপ্ত আলোচনার মাধ্যমে পাঠচক্রের ইতি টানা হয়।

কাকাড্ডার ডাকবাক্স

কাকাড্ডা ডট কমে সাবস্ক্রাইব করলে মেইলের মাধ্যমে আমাদের সব আপডেট পাবেন

kakadda logo

ঠিকানা:
আলোরমেলা, কিশোরগঞ্জ- ২৩০০।
জিগাতলা, ধানমন্ডি, ঢাকা - ১২০৫।

ইমেইল:
info@kakadda.com
k
akadda.info@gmail.com

ফোন:
+8801859 304232
+8801971 104077

স্যোশাল লিঙ্কস