দ্বিতীয় বিশ্বযুদ্ধ, হিটলার ও জিলাপি!

মার্চের প্রথম দিনের কাকাড্ডার বিষয়: দ্বিতীয় বিশ্বযুদ্ধ

আজকের কাকাড্ডাতে গত কয়েক আড্ডার জরা ও গ্লানি মুছে আবার ফিরে এসেছিল সবসময়ের জীবন্ত আর প্রাণময় ভাবটি। দ্বিতীয় বিশ্বযুদ্ধের মতো বড় একটা বিষয় নিয়ে মাত্র এক সপ্তাহ সময়ের মাঝে ব্যস্ত জীবনে সবাইকে প্রস্তুতি নিতে হয়েছিল বলে একেকজন বেছে নিয়েছিল তাদের জন্য সবচেয়ে আকর্ষণীয় ও নিজস্ব পছন্দের অংশগুলো।

কেউ কথা বলেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের যুদ্ধ পদ্ধতি, যুদ্ধ পরিচালনা বা ওয়েপনারি নিয়ে, কেউ বলেছে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সূচনার পেছনে কাজ করা বিভিন্ন দর্শন নিয়ে, কেউ সার্বিক ঘটনা প্রবাহ নিয়ে। আইনস্টাইন, ফ্রেডরিক নিৎসে (Friedrich Nietzsche), সোশ্যাল ডারউইনিজম, এবং অবশ্যই অ্যাডলফ হিটলারকে নিয়ে হয়েছে মজার আড্ডা। হিটলার কেন পোল্যান্ডকেই বেছে নিল, জাপান কেনই বা যোগ দিল এই যুদ্ধে, হলোকাস্ট কী করে হল, লাখ লাখ মানুষকে কী করে হত্যা করা হল গ্যাস চেম্বারে আর কনসেনট্রেশন ক্যাম্পে, Treaty of Versailles কী ছিল, এইসব নিয়ে কথা হল। যোগ হল যুদ্ধের ইতিহাস বলার দৃষ্টিকোণ, এজেন্ডা আর সিলেক্টিভ স্টোরিটেলিং নিয়ে কথাবার্তাও।

আর ব্যস্ততার কারণে প্রস্তুতি যাদের কম হয়েছিল, তারাও বাদ পরে নি। তারা কথা বলেছে তাদের গত সপ্তাহের কিছু মনে রাখার মতো অভিজ্ঞতা বা জানা নতুন কিছু নিয়ে। তাই, অদ্ভুত হলেও গণহত্যা, হিটলার, যুদ্ধ পদ্ধতি, দর্শন থেকে এই কাকাড্ডায় আড্ডা হয়েছে মেন্টাল হেলথ, চাইল্ড ডেভেলপমেন্ট, মিররিং, প্রাণগ্রাসী খাতা দেখার অভিজ্ঞতা এবং অবশ্যই জিলাপি নিয়ে!

লেখা: ওমর ফারুক আকিব

Loading

Leave a Comment