যেমন খুশি, তেমন বলো!

যেমন খুশি, তেমন সাজো থেকে অনুপ্রাণিত হয়ে আজকের পাঠচক্রের বিষয় ছিল – যেমন খুশি, তেমন বলো। বিশ্বযুদ্ধ, বিপ্লব, ইতিহাস, দর্শন ও রাজনীতির মতো ভারী ভারী বিষয় নিয়ে আগের কয়েকটা পাঠচক্রের পর পাঠচক্রের পরিবেশকে আবার চাঞ্চল্যকর করার উদ্দেশ্য নিয়েই আজকের পাঠচক্র অনুষ্ঠিত হয়।

সবার নিজস্ব কোনো অভিজ্ঞতা, জানা ও গল্পতেই মুখর ছিল পুরো সময়। আজ কথা হয়েছে কারো ক্যাপসিকাম গাছে ফুল হওয়া, সারারাত জেগে বই পড়া, নিজের ভয়কে জয় করে নিজের স্বপ্নের গবেষণা কাজের অংশ হওয়া, রিজেকশন থেরাপি, গ্রিক সভ্যতার সময়কালে বর্তমান ঢাকায় উৎপন্ন কাপড়ের কাহিনী, ঢাকার বর্তমান পরিবেশ দূষণ ও ট্রাফিক ঝঞ্ঝাট, কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাবে মানুষের সৃজনশীলতার ও অর্থনীতির পরিবর্তন, কাকাড্ডার ম্যাগাজিন ‘বিষমিষ্টি’ পড়ার অভিজ্ঞতা ও দুঃস্বপ্ন; শুধু স্বপ্নে না, বরং পথে ঘাটে হেটে বেড়ানোর মতো উপন্যাস (Yumi and the Nightmare Painter – Brandon Sanderson) পড়ার মতো অনেক বিষয় নিয়ে।

এই পাঠচক্র ছিল কখনো জটিল, কখনো সরল, কখনো গুরু গম্ভীর, কখনো কৌতুকে ভরপুর, কখনো দৈনন্দিন জীবনের ঘটনা বা কখনো কারো জীবনের বড় একটি স্বপ্ন পূরণ হওয়ার মতো গুরুত্বপূর্ণ ব্যাপার নিয়েও।

লেখা: ওমর ফারুক আকিব

Loading

Leave a Comment